নারী উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সনদ বিতরণ

Home / News / নারী উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সনদ বিতরণ

DESCRIPTION

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুর -এর নারী শিক্ষার্থীদের নারী উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সনদ বিতরণ করা হয়েছে। আজ সোমবার (২০ জানুয়ারি ২০১৯) দুপুরে ব্র্যাক লার্নিং সেন্টার রংপুরে এই সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ‘নারী উদ্যোক্তা প্রশিক্ষণ’ এর জন্য বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ রির্সাচ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটসহ ২১টি বিভাগ থেকে আবেদনকৃত ৪৩০জন নারী শিক্ষার্থীর মধ্য থেকে প্রতিযোগীতার ভিত্তিতে বাছাইকৃত ২০০জন শিক্ষার্থীকে পর্যায়ক্রমে এই প্রশিক্ষণ দেয়া হয়। গত ১৬ অক্টোবর থেকে শুরু হয়ে ২০ নভেম্বর ২০১৮ তারিখ পর্যন্ত চলা পৃথক পৃথক ব্যাচে এবং ভিন্ন ভিন্ন বিষয়ের আলোকে ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ এ্যান্ড জাস্টিস-এর এমপাওয়ার্ড ওমেন পিসফুল কমিনিটিস প্রজেক্ট এবং ইউএন ওমেন এর সার্বিক সহযোগিতায় বিশ^বিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়। সফলভাবে প্রশিক্ষণ সম্পন্নকারীদের মধ্যে অনুষ্ঠানে ১৫৫জন শিক্ষার্থীকে সনদ বিতরণ করা হয়।

ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ এ্যান্ড জাস্টিস এর গবেষণা সমন্বয়ক মুহাম্মদ বদিউজ্জামান-এর সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ^বিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। এতে বিশেষ অতিথি ছিলেন প্রতিষ্ঠানটির নিবার্হী পরিচালক জনাব মনজুর হাসান ওবিই। অন্যান্যদের মাঝে এসময় উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব আবু হেনা মুস্তাফা কামাল, জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, ড. ওয়াজেদ রির্সাচ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর বোর্ড অব গভনর্স-এর সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী, ছাত্রপরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক ড. নজরুল ইসলাম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জনাব তাবিউর রহমান প্রধান, আইডি কার্ড প্রস্তুত কমিটির আহবায়ক ড. রশিদুল ইসলাম, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক কুন্তলা চৌধুরী, সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সোহেলা মুস্তারী, অর্থনীতি বিভাগের প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফাসহ বেশ কয়েকটি বিভাগে যোগদানকৃত নতুন শিক্ষকবৃন্দ। ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ এ্যান্ড জাস্টিস-এর উদ্যোক্তা বিশেষজ্ঞ পারভিন এস হুদা, প্রোগ্রাম কোঅর্ডিনেটর নিলুফা সুলতানা, সহ-প্রশিক্ষক মোহসিনা আশরাফ এবং গবেষণা সহযোগী জিয়া উদ্দিনসহ প্রতিষ্ঠানটির অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। উপাচার্য মহোদয়ের একান্ত সচিব (উপ-রেজিস্ট্রার, একাডেমিক) মোঃ আমিনুর রহমানসহ এসময় জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস-চ্যান্সেলর সকলকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, ‘ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ এ্যান্ড জাস্টিস-এর আয়োজিত কর্মশালা গুলো কয়েকটি ধাপে ইতিমধ্যেই সম্পন্ন করা হয়েছে। এসকল কর্মশালা থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা যে ধরনের জ্ঞান ও দক্ষতা অর্জন করলেন তা নিজেদের ভাগ্য উন্নয়নে প্রয়োগ করবেন এবং ব্যক্তিজীবনে সফল হবেন বলেও তিনি বিশ্বাস করেন। এ প্রশিক্ষনে অংশগ্রহণকারী সকলে আত্মবিশ্বাসে বলিয়ান হবেন এবং সেভাবে অনুশীলন করে যাবেন বলেও তিনি আশা প্রকাশ করেন। পরে তিনি নারী শিক্ষার্থীদের নারী উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ-কর্মশালার সফলভাবে সম্পন্ন করার জন্য আয়োজক প্রতিষ্ঠানটির সকলের প্রতি কৃতজ্ঞতাও জ্ঞাপন করেন ।
প্রশিক্ষণে শিক্ষার্থীরা ২৪ রকমের আইডিয়া উপস্থাপন করে যেগুলো তাঁরা বাস্তব জীবনে প্রয়োগ করবে। সেখান থেকে ১ম এবং ২য় আইডিয়া প্রস্তুতকারী শিক্ষার্থীদের তাদের আইডিয়া বাস্তবায়নের প্রয়োজনীয় সকল সহযোগিতার আশ্বাস প্রদান করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ এ্যান্ড জাস্টিস প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানে প্রধান অতিথি এবং অন্যান্য সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে ক্রেষ্ট দিয়ে সম্মাননা জানানো হয়।
উল্লেখ্য, গত ৫ জুলাই ২০১৮ তারিখে ড. ওয়াজেদ রির্সাচ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের সঙ্গে ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ এ্যান্ড জাস্টিস-এর সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয় তারই অংশ হিসেবে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা এই প্রশিক্ষণ-কর্মশালা সম্পন্ন করে।