বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর স্বাস্থ্যবিধি মেনে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস-২০২১ উদযাপন ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস স্বীকৃতির দাবি ।

Home / News / বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর স্বাস্থ্যবিধি মেনে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস-২০২১ উদযাপন ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস স্বীকৃতির দাবি ।

DESCRIPTION

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর স্বাস্থ্যবিধি মেনে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস-২০২১ উদযাপন
২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস স্বীকৃতির দাবি । 

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্বাস্থ্যবিধি মেনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুর -এ যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস-২০২১ উদ্যাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আজ শুক্রবার (২৬ মার্চ, ২০২১) দিবসের প্রথম প্রহর রাত ১২:০১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারকে বেরোবি’র মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও-এর পক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের সম্মানীয় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
সম্মানীয় ট্রেজারার প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ এর পক্ষ থেকেও শ্রদ্ধা নিবেদন করা হয় স্বাধীনতা স্মারকে।

সকাল ৯টায় মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস-২০২১ উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিবসের মূল অনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগ,হল, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, তৃতীয় শ্রেণি কর্মচারী ইউনিয়ন, কর্মচারী ইউনিয়ন, ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (বেরোবিসাস), বেরোবি উইমেন পিস ক্যাফেসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী
এবং শিক্ষার্থীদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে স্বাধীনতা স্মারকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস-২০২১ উপলক্ষে সকাল সাড়ে ১১টায় ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের সম্মানীয় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বেরোবি’র মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সম্মানীয় ট্রেজারার প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। আলোচনা সভায় বক্তাগণ মহান স্বাধীনতা দিবসের আলোচনার পাশাপাশি ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করে বক্তব্য প্রদান করেন।

প্রায় দেড় ঘন্টাব্যাপী চলা আলোচনায় বেরোবি ভাইস-চ্যান্সেলর তাঁর বক্তব্যে বলেন, আমাদের গে․রবোজ্জ্বল মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সাম্প্রদায়িক অপশক্তিকে প্রিয় মাতৃভূমি থেকে নির্মূল করে মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার লক্ষ্যে সবাইকে শপথ নিতে হবে। ভবিষ্যত প্রজন্মের জন্য একটি সুখী-সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা বাংলাদেশের সফল রাষ্ট্রনায়ক দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উদ্যোগ বাস্তবায়নে সবাইকে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালনের আহবান জানান প্রফেসর নাজমুল আহসান কলিমউল্লাহ। ট্রেজারার প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ বলেন, বাংলাদেশ প্রতিষ্ঠালাভের সময় থেকে পদে পদে প্রতিবন্ধকতাকে মোকাবিলা করে ৫০ বছরে দেশ অনেক দূর এগিয়েছে। এই অগ্রগতির পেছনে বড় অবদান রেখেছেন বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা। তিনি ২৫ মার্চের স্মৃতিচারণ করে বলেন, ওই রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ও পুলিশ লাইন বেশি আক্রান্ত হয়েছিল। এমন নির্বিচার হত্যাকাণ্ড বিশ্বের ইতিহাসে নেই, এজন্য দিনটির
আন্তর্জাতিক স্বীকৃতি সময়ের দাবি। বিভিন্ন মহল থেকে এই দাবি তোলার আহবান জানান তিনি।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ২৫ শে মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি প্রদানের দাবি জানান। তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছরে এসে বাংলাদেশ মাথাপিছু আয়,গড় আয়ু বৃদ্ধি, শিশু ও মাতৃ মৃত্যুহার কমিয়ে আনাসহ বিভিন্ন সামাজিক ও অর্থনৈতিক সূচকে প্রকৃতপক্ষে অভাবনীয় অগ্রগতি অর্জন হয়েছে। ভার্চুয়াল আলোচনা সভায় বেরোবি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল-এর প্রভোস্ট তাবিউর রহমান প্রধানের সঞ্চালনায় মূল প্রবন্ধ পাঠ করেন জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক প্রফেসর ড. নাজমুল হক। এছাড়াও বক্তব্য রাখেন মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মাসুদ-উল-হাসান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নাজমা আক্তার ও জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রভাষক লুবনা আক্তার। এদিকে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস-২০২১ উপলক্ষে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ও ভবনে আলোকসজ্জ্বা করা হয়েছে।